মোহাম্মদ আলী বিশ্বের সেরা বক্সার


17 জানুয়ারী, 1942-এ, 20 শতকের অন্যতম সেরা ক্রীড়াবিদ, ক্যাসিয়াস ক্লে, ডাকনাম মোহাম্মদ আলী, যিনি বক্সিংয়ের বিকাশে ব্যাপক প্রভাব ফেলেছিলেন, জন্মগ্রহণ করেছিলেন। একই সময়ে, তার জনসাধারণের কার্যকলাপ কম গুরুত্বপূর্ণ ছিল না, যা প্রথমে সমগ্র আমেরিকাকে তার বিরুদ্ধে পরিণত করেছিল এবং তারপরে তাকে একজন সত্যিকারের জাতীয় বীরে পরিণত করেছিল। আপনি এখানে সাম্প্রতিক খবর পেতে পারেন।

হাইভ ত্যাগ করা

ক্রীড়ার বিশ্ব এখনও দুর্দান্ত শোম্যান এবং দুর্দান্ত ক্রীড়াবিদে পূর্ণ। তবে সম্ভবত এই দুটি জাল এতটা ভালভাবে কাজ করেনি যে যুবকটি ক্যাসিয়াস ক্লে হিসাবে জীবন শুরু করেছিল এবং তারপরে মোহাম্মদ আলী হিসাবে বিশ্ব খ্যাতি অর্জন করেছিল। "যে একজন প্রজাপতির মতো সাঁতার কাটতে পারে এবং মৌমাছির মতো হুল ফোটাতে পারে" 17 জানুয়ারী, 1942 সালে কেনটাকির লুইসভিলে জন্মগ্রহণ করেছিলেন। তার বাবা, ক্যাসিয়াস ক্লে সিনিয়র, বিলবোর্ড এবং চিহ্ন আঁকার মাধ্যমে গ্র্যাডির স্ত্রী এবং দুই ছেলেকে সমর্থন করেছিলেন।

ক্যাসিয়াস 12 বছর বয়সে তার বক্সিং ক্যারিয়ার শুরু করেছিলেন। তিনি মিডলওয়েটে দুটি জাতীয় গোল্ডেন গ্লাভস চ্যাম্পিয়নশিপ এবং হালকা হেভিওয়েটে একটি জাতীয় শিরোপা জিতেছেন। হাই স্কুল থেকে স্নাতক হওয়ার কিছুক্ষণ পরে, তিনি রোমে 1960 অলিম্পিকে লাইটওয়েট বিভাগে জিতেছিলেন।

তার প্রথম পেশাদার লড়াইয়ে, ক্লে তার উচ্চতা এবং ওজনের জন্য অবিশ্বাস্য হাত ও পায়ের গতি দেখিয়েছিলেন। তার সাইড কিক ও ডান হাতের উন্নতি হয়েছে। ভবিষ্যত গ্রেট চ্যাম্পিয়নের স্টাইলের একটি মূল বৈশিষ্ট্য ছিল যে তিনি তার হাত নিচে রেখেছিলেন এবং কেবল ডজিং করে হেড শট এড়াতেন। তিনি আরও বলেন যে উদ্যোগ নেওয়ার জন্য তিনি সর্বদা তার প্রতিপক্ষকে দেখতে পছন্দ করেন এবং তার হাত উপরে উঠে যাওয়া তাকে তা করতে বাধা দেয়।

বিজ্ঞাপনের প্রতিভা

সাহসী যুবকটি জানত কিভাবে ক্যামেরার কাজ করতে হয় এবং গর্ব করে যে সে শুধুমাত্র সর্বশ্রেষ্ঠ যোদ্ধা নয়, সবচেয়ে সুদর্শনও ছিল। এটি তার প্রতিপক্ষকে অবিশ্বাস্যভাবে রাগান্বিত করেছিল এবং তার ভক্তদের আরও খুশি করেছিল। প্রতিটি লড়াইকে একটি প্রদর্শনীতে পরিণত করার জন্য তার ঝোঁক ক্যাসিয়াসের যে রাউন্ডে তার প্রতিপক্ষকে পরাজিত করা হবে তা অনির্দিষ্ট নির্ভুলতার সাথে ভবিষ্যদ্বাণী করার ক্ষমতার মধ্যে প্রকাশিত হয়েছিল এবং তিনি কবিতার মাধ্যমে তা করেছিলেন। আধুনিক র‍্যাপ শিল্পীরা তার লাইনগুলিকে ঈর্ষা করতে পারে: "আমি যে রাউন্ডে বলি তারা সবাই পড়ে।"

যদিও ক্লে বিপর্যস্ত খেলাধুলায় নতুন প্রাণ দিয়েছে, ট্রেড প্রেস নিশ্চিত ছিল না যে তিনি হেভিওয়েট চ্যাম্পিয়ন সনি লিস্টনকে ক্ষমতাচ্যুত করতে প্রস্তুত। 1964 সালের 25 ফেব্রুয়ারি মিয়ামি বিচে লড়াইয়ের আগে, 46 জনের মধ্যে 43 জন সাংবাদিক লিস্টনের জয়ের ভবিষ্যদ্বাণী করেছিলেন। সপ্তম রাউন্ডের আগে লিস্টনের কোণ থেকে সাদা তোয়ালে উড়ে গেলে বক্সিং বিশ্বকে স্তম্ভিত করে দেয় আন্ডারডগ ক্লে। অফিসিয়াল কারণ ছিল কাঁধের চোট। ক্যাসিয়াস তখন রিং থেকে সাংবাদিকদের কাছে তার একটি ক্যাচফ্রেজ চিৎকার করে বলেছিল: "আমি বিশ্বের রাজা।"

ঈশ্বরের সন্ধান করা

পরের দিন সকালে, নতুন চ্যাম্পিয়ন নিশ্চিত করেন যে তিনি উগ্র কালো সম্প্রদায় "ইসলামের জাতি"-তে যোগদান করেছেন, যাতে লোকেরা তার সম্পর্কে আরও বেশি কথা বলে৷ 6 মার্চ, আন্দোলনের নেতা, এলিজা মুহাম্মদ ক্যাসিয়াস ক্লে ঘোষণা করেন যে তার নাম "ঐশ্বরিক অর্থ" বর্জিত ছিল এবং তাকে একটি নতুন নাম দেন - মোহাম্মদ আলী।

কারণ ছাড়াই নয়, নেশন অফ ইসলামকে কালো বর্ণবাদ এবং ইহুদি-বিদ্বেষের জন্য অভিযুক্ত করা হয়েছে। জনসাধারণ চরমপন্থীদের সাথে যোগদানকারী ক্রীড়াবিদ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। প্রচারকারীরা রূপান্তরিত আলীর সাথে কাজ করতে চাননি এবং লিস্টনের সাথে তার পুনরায় ম্যাচ 25 মে, 1965-এ মেইনের লুইস্টনে মাত্র কয়েক হাজার ভক্তের সামনে হয়েছিল। এক রাউন্ডেও টিকতে পারেননি সাবেক এই চ্যাম্পিয়ন। আলী তথাকথিত "ফ্যান্টম" কিক দিয়ে ছিটকে যান। ছয় মাস পরে, আলি আরেক প্রাক্তন চ্যাম্পিয়ন ফ্লয়েড প্যাটারসনের সাথে নির্দয় ছিলেন এবং আবার লড়াই অকালে শেষ হয়ে যায়।

আলি 22 মার্চ, 1967 পর্যন্ত আরও সাতবার সফলভাবে তার শিরোনাম রক্ষা করেছিলেন। তখন মার্কিন সরকার আলীর শত্রুতে পরিণত হয়। যখন তারা তাকে সেনাবাহিনীতে ডাকার চেষ্টা করেছিল, তখন বক্সার তার বিবেকের কারণে সামরিক সেবা প্রত্যাখ্যান করেছিলেন। 1966 সালে, "আমি তাদের সাথে ভিয়েতনামে তর্ক করিনি। 28শে এপ্রিল, 1967-এ হিউস্টনে খসড়ার জন্য উপস্থিত হয়ে, ডাকা হলে তিনি তিনবার দল ত্যাগ করতে অস্বীকার করেন। অফিসার আলীকে সতর্ক করে দিয়েছিলেন যে তিনি পাঁচ বছরের জেল এবং $10,000 জরিমানা যোগ্য অপরাধ করেছেন।

একই দিনে, নিউ ইয়র্ক স্টেট অ্যাথলেটিক কমিশন আলীর বক্সিং লাইসেন্স স্থগিত করে এবং তাকে তার চ্যাম্পিয়নশিপ শিরোপা থেকে কেড়ে নেয়। অন্যান্য ক্রীড়া সংস্থাও এই পদক্ষেপ নিয়েছে।

দুই মাস পরে অনুষ্ঠিত একটি বিচারে, জুরি মাত্র 21 মিনিটের আলোচনার পর আলীকে দোষী সাব্যস্ত করে। সর্বোচ্চ সাজা দিয়েছেন বিচারক। বক্সারকে 5 বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল, তবে আপিলের ভিত্তিতে তিনি মুক্ত ছিলেন। আপিল আদালতের রায় বহাল রাখার পর মামলাটি চলে যায় মার্কিন সুপ্রিম কোর্টে। এটা সত্য যে এই সময়ের মধ্যে, ভিয়েতনাম যুদ্ধের নিন্দার প্রতি দেশের জনমতের তীব্র পরিবর্তন হয়েছিল এবং আলী বিশেষত যুবকদের মধ্যে সমর্থন পেয়েছিলেন।

রাজা প্রত্যাবর্তন

আলি সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের 8 মাস আগে রিংয়ে ফিরতে সক্ষম হন। যুদ্ধ নিষিদ্ধ করার জন্য জর্জিয়ার কোনো রাষ্ট্রীয় কমিশন ছিল না এবং 26শে অক্টোবর, 1970-এ, আলী আটলান্টায় জেরি কোয়ারির বিরুদ্ধে তৃতীয় রাউন্ডের TKO জিতেছিলেন। ছয় সপ্তাহ পর, নিউইয়র্কে ১৫তম রাউন্ডে তিনি আর্জেন্টিনার অস্কার বোনাভেনাকে TKO-এর কাছে পরাজিত করেন।
8 ই মার্চ, 1971 তারিখে, "শতাব্দীর যুদ্ধ" নামক ইভেন্টটি কিংবদন্তি ম্যাডিসন স্কয়ার গার্ডেনে অনুষ্ঠিত হয়েছিল। জো ফ্রেজিয়ার, তারপর অপরাজিত, এবং আলি প্রত্যেকে রয়্যালটি হিসাবে রেকর্ড $2.5 মিলিয়ন পেয়েছিলেন। বক্সাররা রিংয়ে উন্মত্ত গতিতে কাজ করেছিল। ফ্রেজিয়ার ক্রমাগত চাপ প্রয়োগ করেন এবং আলি দ্রুত পাল্টা আক্রমণের সংমিশ্রণে সাড়া দেন। 15তম রাউন্ডে ফ্রেজিয়ারের বাঁদিকের হুক আলিকে হতবাক করে দেয়। ফ্রেজিয়ার একটি ক্ষতবিক্ষত মুখ নিয়ে রিংটি ছেড়েছিলেন, কিন্তু সর্বসম্মত সিদ্ধান্ত এবং খেতাব পেয়েছিলেন।

কিন্তু তিন মাস পরে, মার্কিন সুপ্রিম কোর্ট একটি খসড়া ফাঁকি মামলায় বক্সারের পক্ষে রায় দিলে আলী আরও গুরুত্বপূর্ণ বিজয় লাভ করেন।
ফ্রেজিয়ারের সাথে আলির দ্বিতীয় লড়াই, 28শে জানুয়ারী, 1974, তাদের প্রথম লড়াইয়ের মতো দর্শনীয় ছিল না, তবে এটি এখনও ভাল ছিল। আলী সর্বসম্মত সিদ্ধান্তে জয়ী হন এবং চ্যাম্পিয়নশিপ বেল্টের অধিকারী জর্জ ফোরম্যানের সাথে লড়াই করার অধিকার অর্জন করেন।
"নিক্সন পদত্যাগ করলে বিশ্ব হতবাক হয়ে গিয়েছিল বলে মনে করেন?" - আলী বলল। "আমি জর্জ ফোরম্যানকে পিছনে না যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।"

টাইটানদের সংঘর্ষ

আলি এবং ফোরম্যানের মধ্যে যুদ্ধ, যাকে "জঙ্গলে গর্জন" বলা হয় না, জায়ারের রাজধানী কিনশাসায় (বর্তমানে কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র) হয়েছিল। আলি একটি নতুন কৌশল প্রদর্শন করেছিলেন: তিনি প্রায় পুরো লড়াইটি আপাতদৃষ্টিতে দড়িতে শুয়ে এবং ফরম্যানের ঘুষি এড়াতে ব্যয় করেছিলেন। অষ্টম রাউন্ডে, অপরাজিত চ্যাম্পিয়ন আলীর কাছে পৌঁছানোর ব্যর্থ প্রচেষ্টায় এতটাই ক্লান্ত হয়ে পড়েছিলেন যে তিনি জর্জকে নক আউট করার সুযোগের সদ্ব্যবহার করেছিলেন। ইতিহাসের দ্বিতীয় হেভিওয়েট হিসেবে তিনি শিরোপা পুনরুদ্ধার করেন।

আলি জাইর থেকে আমেরিকান জাতীয় নায়ক হিসেবে ফিরে আসেন। সম্প্রতি, আমেরিকা বিরোধী প্রোপাগান্ডা ছড়ানো এবং প্রকল্প এড়াতে অভিযুক্ত ব্যক্তিকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানানো হয়েছিল।
কিন্তু এটা চিরকাল স্থায়ী হতে পারে না। তরুণ বক্সাররাও গৌরব চেয়েছিলেন এবং 15 ফেব্রুয়ারি, 1978-এ আলী তার অনন্য শিরোপা হারান যখন 1976 সালের অলিম্পিক স্বর্ণপদক বিজয়ী লিওন স্পিঙ্কস, যিনি একজন পেশাদার হিসাবে মাত্র 7টি লড়াই করেছিলেন, বিভক্ত সিদ্ধান্তের মাধ্যমে বেল্টটি দখল করেছিলেন। আলী সর্বসম্মত সিদ্ধান্তে 7 মাস পরে শিরোপা জিতেছিলেন। ইতিহাসের প্রথম তিনবারের হেভিওয়েট চ্যাম্পিয়ন তিনি। কিন্তু এটাই ছিল তার শেষ জয়।
পরের জুনে, আলী তার অবসর ঘোষণা করেন। কিন্তু অর্থ উপার্জনের প্রয়োজন তাকে রিংয়ে ফিরিয়ে আনে। অতীতে ফিরে যাওয়ার উভয় প্রচেষ্টাই ব্যর্থ হয়েছে। ল্যারি হোমস এবং ট্রেভর বারবিক তাদের শেষ দুটি লড়াইয়ে আলীকে পরাজিত করেছিলেন। এরপর ৫৬টি জয় ও ৫টি পরাজয় নিয়ে চিরতরে বিদায় নেন এই মহান চ্যাম্পিয়ন।

এক্সট্র্যাক্ট

1984 সালে, আলী জানতে পেরেছিলেন যে তার পারকিনসন্স রোগ ছিল, একটি স্নায়বিক সিনড্রোম যা কম্পন, পেশী শক্ত হয়ে যাওয়া এবং বক্তৃতা এবং নড়াচড়ার ধীরগতি দ্বারা চিহ্নিত করা হয়েছে। যদিও এই রোগটি তাকে তার পূর্বের স্বভাবের ছায়া ফেলে রেখেছিল, তবুও তিনি সামাজিক কর্মকাণ্ডে নিয়োজিত ছিলেন। আলী তার মতামত সংশোধন করেন এবং ঐতিহ্যগত মুসলিম মূল্যবোধে আসেন। এখন তিনি পৃথিবীর সকল মানুষের জন্য দয়া, বিশ্বশান্তি ও সমতার প্রচার করেছেন।

আটলান্টায় 1996 সালের গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসে, আলী আবারও বিশ্বের মনোযোগের কেন্দ্রবিন্দুতে পরিণত হন। বিশ্বজুড়ে দর্শকরা দেখেছিল যে মহান বক্সার অলিম্পিক মশাল জ্বালাতে এবং গেমস শুরুর সংকেত দেওয়ার জন্য তার কাঁপানো হাত স্থির করার জন্য লড়াই করেছিলেন। এই দৃশ্য কিছু মানুষ উদাসীন ছেড়ে. অনেকেই চোখের পানি ধরে রাখতে পারেননি।
মহান বক্সার তার জীবনের শেষ বছরগুলো তার স্ত্রী লনির সাথে মিশিগানের একটি খামারে কাটিয়েছেন। রোগটি বাড়তে থাকে, কিন্তু তিনি এমন একজন দর্শনার্থীকে প্রত্যাখ্যান না করার চেষ্টা করেছিলেন যিনি তার চিন্তাভাবনা মানুষের কাছে প্রকাশ করতে পারেন।
মুহাম্মদ আলী 3 জুন, 2016 তারিখে 75 বছর বয়সে মারা যান। মৃত্যুর কারণ আনুষ্ঠানিকভাবে সেপটিক শক হিসাবে দেওয়া হয়েছিল।

ক্রীড়া কিংবদন্তির বিদায় অনুষ্ঠানটি তার ইচ্ছা অনুযায়ী হয়েছিল, যাতে সবাই শেষকৃত্যে আসতে পারে। তার নিজ শহর লুইসভিলে অনুষ্ঠানটি দুই দিন স্থায়ী হয়েছিল, শহরের মেয়র শোকের চিহ্ন হিসাবে সমস্ত পতাকা অর্ধনমিত করার নির্দেশ দিয়েছিলেন; এমনকি মোহাম্মদ আলীও সবাইকে এক করে শেষ যাত্রায় গিয়েছিলেন।

অনুরূপ নিবন্ধ

মন্তব্য (0)

একটি মন্তব্য লিখুন

reload, if the code cannot be seen